৯টা ৫টা

অফিসে থাকুন চাপমুক্ত

নাগরিক জীবনে কাজের চাপে ডুবে যায় জীবনের অসংখ্য সোনালি মুহূর্ত। কাজ ও জীবনের নানা টানাপোড়নের মাঝে আটকে থাকে মনোজগৎ। জীবনের এই যান্ত্রিকতার কারণে প্রতিনিয়ত মস্তিষ্ক এক ধরনের স্ট্রেস বা চাপের মধ্যে থাকে। তবে খেয়াল রাখতে হবে এই যান্ত্রিকতা যেন জীবনকে গ্রাস না করে। অফিসে একটানা কাজে ক্লান্ত ও চাপগ্রস্ত মনের ভেতর চলে রক্তক্ষরণ, তখন এই চাপ থেকে মুক্তি পেতে চায় মন।
সে সময় হয়তো কিছু সময়ের জন্য ধ্যানমগ্ন হলে ভালো লাগতে পারে। কিন্তু কাজের মাঝে এমন কিছু করার উপায় কৈ! তাই বলে কি চাপ নিয়েই কাজ করতে হবে? না। এ রকম পরিস্থিতিতে আপনি আপনার কাজের জায়গায় থেকেই, এমনকি আপনি অফিসে চেয়ারে বসে থাকা অবস্থাতেই কিছু সহজ কাজ করতে পারেন, যেগুলোর মাধ্যমে আপনি আপনার অনাকাক্সিক্ষত স্ট্রেস থেকে পেতে পারেন মুক্তি।
জেনে নিন এমন সংকটময় মুহূর্তে স্ট্রেস থেকে মুক্তি পাওয়ার ৬ উপায়-

১. জানালার বাইরে তাকিয়ে থাকুন
একদৃষ্টে জানালার বাইরে তাকিয়ে কিছু সময়ের জন্য স্বপ্নবিলাসী হয়ে উঠুন। কাজের মাঝে হয়তো জানালার বাইরে তাকিয়ে থাকার সময় আপনার নেই। তারপরেও কাজ কয়েক মিনিটের জন্য ফেলে রাখুন। একটি দীর্ঘ শ্বাস নিন। এরপর জানালার বাইরে তাকিয়ে ঘরের বাইরের পৃথিবীকে দেখুন। ভালো ভালো চিন্তা করুন; মজাদার, রোমান্টিক কথা ভাবুন। কিছুক্ষণের এই অবসর নেওয়াতে দেখুন কিভাবে আপনার শরীর ও মন চাপমুক্ত হয়ে যাবে!

২. নড়াচড়া করুন
পায়ের আঙ্গুলের ওপর চাপ দিয়ে আপনার শরীরকে কিছুটা ওপরে ওঠান। মনোযোগ কেন্দ্রীভূত করুন। পায়ের পাতা থেকে শুরু করে উরু পর্যন্ত ওপরে উঠিয়ে ঝাঁকান। আপনার মাথা ঝাঁকান এবং ২ বাহু ওপরে তুলুন। এবার আঙ্গুলের ডগা দিয়ে মুখম-লে ম্যাসেজ করুন। এভাবে নিজেকে হালকাভাবে নড়াচড়া ও ঝাঁকানোর মাধ্যমে খুব সহেজই শরীর ও মন হালকা হয়ে যাবে।

৩. হিজিবিজি আঁকুন
কাগজ কলম নিন এবং আঁকাবাঁকা পথ বা হিজিবিজি লাইন আঁকুন। হিজিবিজি ছবি আঁকার মাধ্যমে আপনার সৃষ্টিশীলতাকে বাড়িয়ে তুলুন। এভাবে আপনার লক্ষ্য থেকে কিছু সময়ের জন্য মনোযোগ সরে যাবে, আর আপনি হালকা বোধ করবেন।

৪. চোখ বন্ধ করুন এবং শুনুন
আপনার চারপাশের শব্দ মনোযোগ দিয়ে শুনুন। নিজেকে সব কিছু থেকে মুক্ত করে আশেপাশের প্রতিটি শব্দকে কান পেতে শুনুন যেমন- কুকুরের ঘেউ ঘেউ, গাড়ির হর্ন, কপি মেশিনের শব্দ, সহকর্মীদের গল্প, বৃষ্টি পড়ার শব্দ। আর এটি করার সময় সকল খারাপ চিন্তা দূরে রাখুন। দেখুন নিমেষেই কতটা হালকা লাগবে নিজেকে।
৫. ছুটিতে চমৎকার জায়গায় ঘোরার কল্পনা করুন
এক মুহূর্ত সময় নিন এবং মনে করুন আপনার পছন্দের জায়গায় আপনি ঘুরছেন। যে সব জায়গায় আপনার যেতে ভীষণ ইচ্ছা করে এমন সব জায়গা কল্পনা করুন। পাশাপাশি কল্পনা করুন ওই জায়গার তাপমাত্রা, দর্শনীয় জায়গা, শব্দ, গন্ধ আপনি অনুভব করছেন। দেখুন কীভাবে আপনার শরীর ও মন শান্তিতে ভরে উঠবে।
৬. চোখ বন্ধ করুন এবং শ্বাস নিন
শরীর মনকে সতেজ করার একটি সহজ পদ্ধতি শ্বাস নেওয়া। এটি সদা উপস্থিত থাকে এবং আমরা খুব কম সময়ই এই অফুরন্ত সার্বক্ষণিক শক্তিকে ব্যবহার করি। কিন্তু খুব সহজেই আমরা শ্বাস-প্রশ্বাসের বিভিন্ন ব্যায়াম করার মাধ্যমে নিজেকে হালকা করতে পারি। তবে তাৎক্ষিণকভাবে নিজেকে হালকা করতে ড. অ্যান্ড্রু ওয়েল ৪-৭-৮ গণনার মাধ্যমে শ্বাস নেওয়ার ব্যয়ামটির ওপর জোর দিয়েছেন। ১-৪ গোনার সময় শ্বাস নিতে হবে। আর ৪-৭ গোনার সময় দম ধরে রাখতে হবে এবং সবশেষে ৮ বলে শ্বাস ছেড়ে দিতে হবে। এভাবে নিজেকে অনেক হালকা লাগবে।
এভাবে কাজের মাঝে নিজেকে কিছুটা সময় দেওয়ার মাধ্যমে আপনার শরীর ও মন খুব সহজেই হতে পারে চাপমুক্ত।

Views All Time
Views All Time
180
Views Today
Views Today
1
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

সম্পাদক:

বিপুল রায়হান

১৩/২ তাজমহল রোড, ব্লক-সি, মোহাম্মদপুর,ঢাকা-১২০৭, ফোন : 01794725018, 01847000444 ই-মেইল : info@jibonthekenea.com অথবা submissions@jibonthekenea.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত জীবন থেকে নেয়া ২০১৬ | © Copyright Jibon Theke Nea 2016

To Top