বিবিধ-মেঘে-ঢাকা-তারা

অস্কার বোর্ড থেকে হার্ভি ওয়াইনস্টিনকে বহিষ্কার

যৌন কেলেঙ্কারির জের ধরে এবার অস্কার বোর্ড থেকে বহিষ্কৃত হলেন হলিউডের প্রযোজক হার্ভি ওয়াইনস্টিন। একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস-এর এক বিবৃতিতে হার্ভিকে বহিষ্কারের কথা জানানো হয় বলে রোববার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

চলচ্চিত্রে বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরস্কার একাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার দেয় একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। সংক্ষেপে এই প্রতিষ্ঠানটিকে অস্কার বোর্ডও বলা হয়।

এ বোর্ডের সদস্যদের মধ্যে টম হ্যাঙ্কস ও হুপি গোল্ডবার্গের মতো হলিউডের খ্যাতিমানরাও রয়েছেন।

এক বিবৃতিতে একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস জানায়, ‘নিজের সহকর্মীদের সম্মান দিতে পারে না— শুধু এমন একজনের কাছ থেকে আমাদের আলাদা করতেই গভর্নররা তাকে বহিষ্কার করেননি, একই সঙ্গে তারা একটি বার্তা দিয়েছেন যে, যৌন হিংস্র আচরণ ও আমাদের কর্মক্ষেত্রে যৌন হয়রানি নিয়ে ইচ্ছাকৃত অজ্ঞতা এবং লজ্জাজনক সহাবস্থানের যুগ শেষ।’

হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলা অভিনেত্রী ও মডেলদের মধ্যে অ্যাঞ্জেলিনা জোলি, গিনেথ প্যাল্ট্রো, কারা ডালাভিনেন, হিথার গ্রাহাম, অ্যাশলে জুড, লি সিডু, কেট বেকিনসেলসহ অনেক তারকাই রয়েছেন, যাদের অভিযোগ— বিভিন্ন সময়ে তাদের সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপনের প্রস্তাব দিয়েছিলেন হার্ভি।

আরেক অভিনেত্রী রোজ ম্যাকগোয়ান তো টুইটারে হার্ভির বিরুদ্ধে ধর্ষণেরই অভিযোগ করেছেন। এছাড়া ভারতীয় জনপ্রিয় অভিনেত্রী সাবেক বিশ্ব সুন্দরী ঐশ্বরিয়া রাইয়ের সঙ্গেও হার্ভি একান্তে দেখা করতে চেয়েছিলেন বলেও অভিযোগ উঠেছে।

‘পাল্প ফিকশন’, ‘শেকসপিয়ার ইন লাভ’, ‘ম্যালেনা’, ‘মাই উইক উইথ মেরিলিন’, ‘গ্যাংস অব নিউইয়র্ক’, ‘দ্য কিংস স্পিচ’,-এর মতো বিখ্যাত সব ছবির প্রযোজক হার্ভি ওয়াইনস্টিন ছিলেন প্রভাবশালী প্রযোজনা প্রতিষ্ঠান দ্য ওয়াইনস্টিন কোম্পানির প্রধান। এছাড়া মিরাম্যাক্স ফিল্মসের প্রতিষ্ঠাতাও ছিলেন তিনি। তবে যৌন হয়রানির অভিযোগ ওঠার পর তাকে তারই প্রযোজনা প্রতিষ্ঠান দুটি থেকে অব্যাহতি দেওয়া হয়।

-মেঘে ঢাকা তারা ডেস্ক

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

সম্পাদক:

বিপুল রায়হান

১৩/২ তাজমহল রোড, ব্লক-সি, মোহাম্মদপুর,ঢাকা-১২০৭, ফোন : 01794725018, 01847000444 ই-মেইল : info@jibonthekenea.com অথবা submissions@jibonthekenea.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত জীবন থেকে নেয়া ২০১৬ | © Copyright Jibon Theke Nea 2016

To Top