বিবিধ-মেঘে-ঢাকা-তারা

আজীবন সম্মাননা পেলেন সুচন্দা, সাবিনা ইয়াসমিন, নাসির আলী মামুন

স্ট্যান্ডার্ড চার্টার্ড ও দ্য ডেইলি স্টার আয়োজিত ‘জীবনের জয়গান উৎসব’ এর দশম বছর পূর্তি অনুষ্ঠানে ‘আজীবন সম্মাননা পুরস্কার’ পেলেন চলচ্চিত্রে অবদানের জন্য সুচন্দা, সংগীতে সাবিনা ইয়াসমিন এবং আলোকচিত্রে নাসির আলী মামুন।

তাঁদের হাতে এই সম্মাননা তুলে দেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, দ্য ডেইলি স্টার-এর সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী আবরার এ. আনোয়ার।

এর আগে, মুর্তজা কবির মুরাদ ও তাঁর দল আরোহ-এর সদস্যদের বাঁশির মুর্ছনায় আজ (২৮ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার নবরাত্রি হলে শুরু হয় এই আড়ম্বরপূর্ণ অনুষ্ঠান।

আজীবন সম্মাননা ছাড়াও উৎসবে গীতিকবিতা, আলোকচিত্র এবং চলচ্চিত্র বিভাগে প্রতিযোগিতায় বিজয়ী ২৪ জনকে দেওয়া হবে পুরস্কার, ক্রেস্ট ও সার্টিফিকেট।

প্রতিযোগিতায় গীতিকবিতা বিভাগে প্রথম হয়েছেন সালমা মুন। দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে জাহাঙ্গীর আলম এবং হিরেন্দ্রনাথ মৃধা।

আলোকচিত্র বিভাগে প্রথম হয়েছেন হাসান মাহমুদ প্রত্যয়। দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে মোহাম্মদ খালিদ রায়হান শাওন এবং আহমেদ রাকিব।
এবছর চলচ্চিত্র বিভাগে শ্রেষ্ঠ নবাগত চলচ্চিত্রকার হিসেবে পুরস্কৃত হয়েছেন নুহাশ হুমায়ূন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। আরও উপস্থিত রয়েছেন দ্য ডেইলি স্টার-এর সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী আবরার এ. আনোয়ার।

আড়ম্বরপূর্ণ এই অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন রেজওয়ানা চৌধুরী বন্যা, শফি মণ্ডল, দোলা, জেফারসহ আরও অনেকে।

আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, এবারের আয়োজনে গীতিকবিতা জমা পড়েছে প্রায় ৯০০টি, স্থিরচিত্র প্রায় ২,০০০টি এবং চলচ্চিত্র ২৭টি। সেখান থেকে কাজের ভিত্তিতে সেরাদের নির্বাচন করেছেন দেশের স্বনামধন্য বিচারকগণ।

এবার গীতিকবিতা বিভাগে বিচারক হিসেবে ছিলেন আবিদ আনোয়ার, মোহাম্মদ রফিকউজ্জামান ও মুন্সী ওয়াদুদ। আলোকচিত্র বিভাগে ছিলেন আবীর আবদুল্লাহ, শফিকুল আলম কিরণ ও তাসলিমা আক্তার লিমা। চলচ্চিত্র বিভাগে ছিলেন শামীম আক্তার এবং মেজবাউর রহমান সুমন।

২০১৬ সাল থেকে আলোকচিত্র এবং গীতিকবিতা বিভাগের প্রথম পুরস্কার বিজয়ীর প্রত্যেকের হাতে তুলে দেওয়া হচ্ছে এক লাখ টাকা। এ দুটি বিভাগেই দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জনকারী পান যথাক্রমে পঁচাত্তর হাজার এবং পঞ্চাশ হাজার টাকা।

চলচ্চিত্র বিভাগে প্রামাণ্যচিত্র এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্র পায় দুই লাখ টাকা করে এবং শ্রেষ্ঠ নবাগত চলচ্চিত্রকার পান পঞ্চাশ হাজার টাকা। আজীবন সম্মাননা পুরস্কারসহ ২০১৭ সালে মোট পুরস্কারের অংক ১৭ লাখ টাকা।

উল্লেখ্য, গত নয় বছরে পুরস্কার পাওয়া প্রতিভাবানরা নিজ নিজ ক্ষেত্রে কাজ করে যাচ্ছেন সাফল্যের সঙ্গে। ২০০৮ সালে শুরু হওয়া স্ট্যান্ডার্ড চার্টার্ড-দ্য ডেইলি স্টার “জীবনের জয়গান উৎসব” প্রতি বছর বিভিন্ন বিষয়ের উপর প্রতিযোগিতার আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় এ বছরের বিষয় ছিলো ‘বৈচিত্র্যময় বাংলাদেশ’।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

সম্পাদক:

বিপুল রায়হান

১৩/২ তাজমহল রোড, ব্লক-সি, মোহাম্মদপুর,ঢাকা-১২০৭, ফোন : 01794725018, 01847000444 ই-মেইল : info@jibonthekenea.com অথবা submissions@jibonthekenea.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত জীবন থেকে নেয়া ২০১৬ | © Copyright Jibon Theke Nea 2016

To Top