জাতীয়

গাজীপুরে বয়লার বিস্ফোরণ: কর্তৃপক্ষের অব্যবস্থাপনা ও বয়লারের ত্রুটিই দায়ী

গাজীপুর কাশিমপুরে বয়লার বিস্ফোরণের ঘটনায় কারখানা কর্তৃপক্ষের অব্যবস্থাপনা ও বয়লারের ত্রুটিকে দায়ী করে প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি। একইসঙ্গে সরকারি প্রতিষ্ঠানগুলোর তদারকি আরো জোরদার করা উচিত ছিল বলে উল্লেখ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের ভাওয়াল সম্মেলনকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক ড. দেওয়ান মো. হুমায়ুন কবির সাংবাদিকদের এ কথা জানান।

তদন্ত কমিটির দেওয়া প্রতিবেদনে দুর্ঘটনার কারণ হিসেবে কারিগরি পাঁচটি এবং প্রশাসনিক দুটি বিষয়কে চিহ্নিত করা হয়েছে বলে জানান জেলা প্রশাসক। এ ছাড়া তদন্ত প্রতিবেদনে কারখানায় নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার জন্য ২০টি সুপারিশ দেওয়া হয়েছে।

ড. দেওয়ান মো. হুমায়ুন কবির বলেন, ‘সেফটি ভালব ঠিকমতো কাজ করে নাই। অপারেটররা এবং ইঞ্জিনিয়াররা যথাযথভাবে কাজ করে নাই এবং কারখানা কর্তৃপক্ষেরও তদারকির গাফিলতি ছিল। এবং আমাদের সরকারি যে প্রতিষ্ঠানগুলো ছিল তাদের আরো মনিটরিং জোরদার করা উচিত ছিল। এবং যারা এই দেওয়াল নির্মাণ আগে তদরকি করেছে তারাও যথাযথভাবে করতে পারে নাই। সুতরাং ভবিষ্যতে এইটা যাতে না ঘটে সেইভাবে সুপারিশ করা হয়েছে। এবং যারা প্রকৃত দায়ী তাদের বিরুদ্ধে ফৌজদারি ও অন্যান্য প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করার জন্য আমরা সরকারকে লিখব।’

এর আগে গতকাল বুধবার বিকেলে গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ে এ প্রতিবেদন জমা দেওয়া হয়।

গত ৩ জুলাই গাজীপুরের কাশিমপুরে মাল্টিফ্যাবস পোশাক কারখানায় বয়লার বিস্ফোরণে ১৩ জন নিহত ও অর্ধশত আহত হয়। এ ঘটনায় গাজীপুরের জেলা প্রশাসক ৮ সদস্যের তদন্ত কমিটি গঠন করেন।

-নিজস্ব প্রতিবেদক

Views All Time
Views All Time
76
Views Today
Views Today
1
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

সম্পাদক:

বিপুল রায়হান

১৩/২ তাজমহল রোড, ব্লক-সি, মোহাম্মদপুর,ঢাকা-১২০৭, ফোন : 01794725018, 01847000444 ই-মেইল : info@jibonthekenea.com অথবা submissions@jibonthekenea.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত জীবন থেকে নেয়া ২০১৬ | © Copyright Jibon Theke Nea 2016

To Top