অর্থনীতি

টানা ৯ কার্যদিবস ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

দেশের উভয় পুঁজিবাজারে টানা উত্থান প্রবণতা অব্যাহত রয়েছে। বুধবার লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা ৯ কার্যদিবস মূল্যসূচক বেড়েছে।

এদিন প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৫৬ পয়েন্টে উন্নীত হয়েছে।

তবে মূল্যসূচক বাড়লেও ডিএসইতে এদিন লেনদেন কিছুটা কমেছে। দিন শেষে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ২০৯ কোটি ১১ লাখ টাকা, যা আগের কার্যদিবসের তুলনায় ১৮১ কোটি ৯৮ টাকা কম।

ডিএসইতে লেনদেন হওয়া মোট ৩২৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৪৫টির, কমেছে ১৪৬টির। এছাড়া অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ারের দাম।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে আর্গন ডেনিমের শেয়ার। এদিন কোম্পানির মোট ৪৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর শেয়ার লেনদেন হয়েছে ৩৭ কোটি ৮০ লাখ টাকার। ৩৫ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস।

এরপর রয়েছে জিপিএইচ ইস্পাত, ডেস্কো, ইফাদ অটোস, অ্যাপোল ইস্পাত, ফার কেমিক্যাল, কেয়া কসমেটিকস এবং বিডি থাই।

এদিন সব থেকে বেশি লেনদেন হয়েছে প্রকৌশল খাতের শেয়ার। মোট লেনদেনের ১৮ দশমিক ১৭ শতাংশই এ খাতের অবদান। দ্বিতীয় স্থানে থাকা বিদ্যুৎ ও জ্বালাননি খাতের অবদান ১৬ দশমিক ৯৯ শতাংশ। মোট লেনদেনে ১৪ দশমিক ১৮ শতাংশ অবদান রেখে তৃতীয় স্থানে রয়েছে ওষুধ ও রসায়ন খাত।

এছাড়া বস্ত্র খাতের ১০ দশমিক শূন্য ৬ শতাংশ, ব্যাংক খাতের ৬ দশমিক ৩৭ শতাংশ এবং বিবিধ খাতের ৫ দশমিক ৭১ শতাংশ, আর্থিক খাতের ৫ দশমিক ৬৬ শতাংশ এবং খাদ্য খাতের ৫ দশমিক১২ অবদান রয়েছে। বাকি সবকটি খাতের অবদান ৩ শতাংশ বা তারও নীচে।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, বুধবার ডিএসইতে ‘এ’ গ্রুপের ২৬১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ১১৬টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তীত রয়েছে ৩০টি।

আর ‘জেড’ গ্রুপের লেনদেন হওয়া ৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে ২৮টিরই দাম আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছে ২৫টির এবং অপরিবর্তীত আছে ৩টির দাম।

এছাড়া ‘বি’ গ্রুপের লেনদেন হওয়া ১৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১০টির দাম বেড়েছে, ৩টির দাম কমেছে এবং ৩টির দাম অপরিবর্তীত রয়েছে। ‘এন’ গ্রুপের লেনদেন হওয়া ৪টির মধ্যে ১টির দাম বেড়েছে এবং ৩টির দাম কমেছে।

বুধবার দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৫৮৫ পয়েন্টে। এদিন সিএসইতে মোট ৭৩ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সিএসইতে লেনদেন হওয়া ২৫৯টি কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১১০টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২২ টির।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

সম্পাদক:

বিপুল রায়হান

১৩/২ তাজমহল রোড, ব্লক-সি, মোহাম্মদপুর,ঢাকা-১২০৭, ফোন : 01794725018, 01847000444 ই-মেইল : info@jibonthekenea.com অথবা submissions@jibonthekenea.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত জীবন থেকে নেয়া ২০১৬ | © Copyright Jibon Theke Nea 2016

To Top
Left Menu Icon
Right Menu Icon