মতামত

ড্যাপ বাস্তবায়নের বিকল্প নেই

দেশের মোট আয়তনের মাত্র ১ শতাংশ হলেও রাজধানী ঢাকায় বাস করছে জনসংখ্যার ১২ শতাংশ মানুষ। ঢাকার বহুমাত্রিক সমস্যার গভীরতা অনুধাবন করতে এই একটি তথ্যই যথেষ্ট। সম্প্রতি একটি আন্তর্জাতিক গবেষনা জরিপে ঢাকা শহর বিশ্বের সবচেয়ে অবাসযোগ্য বড় শহরের মধ্যে চতুর্থ স্থানে রয়েছে বলে উল্লেখ করা হয়েছে। একই জরীপে এর আগে দ্বিতীয় বলে বিবেচনা করা হয়েছিল।
প্রায় দেড় কোটি মানুষের শহর ঢাকায় নাগরিকেরা সুযোগ সুবিধার কী হাল তা নাগরিক হাড়ে হাড়ে টের পান। একটি আধুনিক শহর গড়ে তুলতে প্রয়োজনীয় অবকাঠামোর পাশাপাশি সুষ্ঠ পরিকল্পনা ও তার যথাযথ বাস্তবায়ন প্রয়োজন। অথচ ২০১০ সালে ডিটেইলড এরিয়া প্ল্যান (ড্যাপ) করা হলেও তা বাস্তবায়নের উদ্যোগ নেই। ¯^ার্থšে^ষী মহল এটিকে হিমাগারে পাঠানোর সব আয়োজন সম্পন্ন করে রেখেছে। সমস্যার গভীরে না গিয়ে গুলশানের হলি আর্টিজানে জঙ্গী হামলার পর গুলশান ও ধানমন্ডি এলাকার আবাসিক চরিত্র পুনরুদ্ধারে রাজউক যে পাইকারি উচ্ছেদ অভিযানে নেমেছে, তা তুগলকি কান্ড বলেই প্রতীয়মান হয়। সংস্থাটি এখন যেসব অবৈধ প্রতিষ্ঠানকে উচ্ছেদ করতে তৎপর হয়েছে, কীভাবে সেগুলো গড়ে উঠবে- সেই প্রশ্নেরও জবাব নেই।
এ ধরনের ঝটিকা অভিযান চালিয়ে যে ঢাকার সমস্যার সমাধান করা যাবে না, সেটি নাগরিক ও বিশেষজ্ঞরা হর হামেশাই বলছেন। পরিকল্পিত নগর গড়তে ড্যাপ বাস্তবায়নের ওপর জোর দিয়েছেন তাঁরা। কেননা এতে কোন এলাকায় কতসংখ্যক নাগরিকের জন্য কী ধরনের স্থাপনা থাকবে, সেসব বলা আছে। নগরবাসীর বর্ধিত চাহিদা পূরণের নামে যেমন যত্রতত্র ভবন নির্মাণ করা যাবে না, তেমনি একুশ শতকের দ্বিতীয় দশকে এসে বিগত শতকের পঞ্চাশের দশকের বিশুদ্ধ আবাসিক এলাকার ধারনাও বাস্তবসম্মত নয়।
অতএব সুন্দর ও সুবিন্যস্ত ঢাকার জন্য ড্যাব বাস্তবায়নের দিকেই মনোনিবেশ করতে হবে।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

সম্পাদক:

বিপুল রায়হান

১৩/২ তাজমহল রোড, ব্লক-সি, মোহাম্মদপুর,ঢাকা-১২০৭, ফোন : 01794725018, 01847000444 ই-মেইল : info@jibonthekenea.com অথবা submissions@jibonthekenea.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত জীবন থেকে নেয়া ২০১৬ | © Copyright Jibon Theke Nea 2016

To Top
Left Menu Icon
Right Menu Icon