জাতীয়

তৃণমূলে উন্নয়ন সেবা পৌঁছে দিতে মেয়রদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে : স্পিকার

জাতীয় সংসদের স্পিকার এবং কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশনের চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, তৃণমূল পর্যায়ে উন্নয়ন সেবা পৌঁছে দিতে মেয়রদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, পরিকল্পিত নগরায়নের জন্য এবং তৃণমূল পর্যায়ে অর্থবহ নাগরিক সেবা প্রদানে গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে কাজ করতে হবে এবং নগরায়নকে অবশ্যই উন্নয়ন টেকসই করে গড়ে তুলতে হবে।

স্পিকার গতকাল শনিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘সিটি ফোরাম : বিল্ডিং নলেজ নেটওয়ার্ক এন্ড পার্টনারশীপ ফর সাস্টেনেবল ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক দু’দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন।

বাংলাদেশ পরিকল্পনা ইনস্টিটিউট এবং স্থাপত্য ইনস্টিটিউট ও বিশ্ব ব্যাংকের যৌথ উদ্যোগে এই সেমিনারের আয়োজন করা হয়।
ড. শিরীন দেশের শক্তিশালী অর্থনৈতিক অবস্থানের উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে দেশ ৭ ভাগ প্রবৃদ্ধি অর্জন করেছে। সরকারের যুগান্তকারী পদক্ষেপে রেমিটেন্স প্রবাহসহ অর্থনীতির অন্যান্য সূচকও ভাল অবস্থানে রয়েছে।

সিপিএ চেয়ারপার্সন বলেন, বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশ এবং ২০৩০ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত করতে কঠোর পরিশ্রম করে যাচ্ছে।

তিনি জনপ্রতিনিধি, প্রকৌশলী, নগরপরিকল্পনাবিদ, স্থপতি এবং উন্নয়ন অংশীদারদের মধ্যে যথাযথ সমন্বয়ের উপর গুরুত্বারোপ করে বলেন, যথাযথ উন্নয়ন পরিকল্পনা নিশ্চিত করার জন্য এটি অবশ্যই করতে হবে।

স্পিকার সম্মেলনে অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে অর্জিত ধারণা নিয়ে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পরিকল্পনাবিদ, স্থপতি এবং প্রকৌশলীদের প্রতি এগিয়ে আসার আহ্বান জানান।

তিনি খাবার পানি ও পয়ঃনিষ্কাশনসহ নাগরিক সুবিধা নিশ্চিত করতে মেয়রদের প্রতি আহ্বান জানান। তিনি তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নগরীর সমস্যা সমাধানে এক সঙ্গে কাজ করার প্রয়োজনীয়তার উপরও গুরুত্বারোপ করেন।

সম্মেলনে ৩৩২ জন মেয়র এবং ২০ জন স্থানীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞসহ মোট ৬৫০ জন জনপ্রতিনিধি যোগ দেন। -বাসস

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

সম্পাদক:

বিপুল রায়হান

১৩/২ তাজমহল রোড, ব্লক-সি, মোহাম্মদপুর,ঢাকা-১২০৭, ফোন : 01794725018, 01847000444 ই-মেইল : info@jibonthekenea.com অথবা submissions@jibonthekenea.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত জীবন থেকে নেয়া ২০১৬ | © Copyright Jibon Theke Nea 2016

To Top