এশিয়া

পানামা পেপার্সের পর এবার প্যারাডাইস পেপার্স

কর ফাঁকি দেয়া বড়লোক এবং নামকরা রাজনীতিবদদের নতুন এক তালিকা প্রকাশ হয়েছে। সাংবাদিকরা ১৩ দশমিক চার মিলিয়ন গোপন নথি ঘেঁটে বের করেছেন তাদের নাম।

জার্মানির গণমাধ্যম রবিবার জানিয়েছে যে, বিশ্বের ৬৭টি দেশের চারশ’র মতো সাংবাদিক কয়েক মিলিয়ন গোপন নথি ঘেঁটে বেশ কয়েকজন উচ্চ পর্যায়ের রাজনীতিবিদ এবং বড়লোকের নাম খুঁজে পেয়েছে। জার্মানির স্যুড ডয়েচে সাইটুং পত্রিকা এসব গোপন নথি সংগ্রহে সক্ষম হয়। মূলত অফসোর ল ফার্ম অ্যাপলবাই, যেটি প্রতিষ্ঠা হয়েছিল বারমুডায়, থেকে এসব তথ্য ফাঁস হয়েছে। ফার্মটির বিভিন্ন জায়গায় অফিস রয়েছে।

ফাঁস হওয়া এ সব নথির নাম দেয়া হয়েছে প্যারাডাইস পেপার্স। এতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্ত্রিসভা এবং রাশিয়ার বিভিন্ন ফার্মের মধ্যে সম্পর্কের কিছু প্রমাণও পাওয়া গেছে।

শুধু রাজনীতিবিদরা নন, নাইক, অ্যাপল, উবার এবং ফেসবুকের মতো প্রতিষ্ঠানও করের হার কমাতে বিভিন্ন ‘শেল কোম্পানি’ ব্যবহার করছে। স্যুড ডয়চে সাইটুং পত্রিকায় প্রকাশিত তথ্য অনুযায়ী, রক স্টার বোনো, ব্রিটেনের রানী এলিজাবেথ টু’সহ অনেক বরেণ্য ব্যক্তিও ব্যক্তিগত সম্পদ লুকাতে ‘অফশোর ফান্ড’ ব্যবহার করেছেন। এখন অবধি ৪৭টি দেশের ১২০ জনের বেশি রাজনীতিবিদের নাম নতুন তালিকায় রয়েছে।

অর্থনীতিবিদ গার্বিয়েল স্যুখমান জার্মান পত্রিকাটিকে বলেন যে, ‘‘বিশ্বের অভিজাত ব্যক্তিরা ৭ দশমিক নয় ট্রিলিয়ন ইউরো ‘অফসোর ট্যাক্স হ্যাভেনে’ জমা করে রেখেছেন। ”

প্যারাডাইস পেপার্সের নামে প্রকাশিত এসব তথ্য যাচাই করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক অনুসন্ধানী সাংবাদিকদের আন্তর্জাতিক কনসোর্টিয়াম আইসিআইজে। একইসঙ্গে বেশ কয়েকটি সংবাদমাধ্যম এসব তথ্য প্রকাশ করেছে।

এতে দেখা গেছে, মার্কিন বাণিজ্য মন্ত্রী উইলবার রসের সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিনের ঘনিষ্ঠ মিত্রদের যোগাযোগ রয়েছে। স্যুড ডয়েচে সাইটুং পত্রিকায় লেখা হয়েছে, ‘‘বিলিয়নিয়ার রস রাশিয়ার সঙ্গে ব্যবসা করে অর্থ আয় করেছেন। আর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্ত্রিসভায় বসার পরও তাতে কোনো পরিবর্তন এসেছে মনে হয় না। ”

পত্রিকায় প্রকাশিত তথ্য অনুযায়ী, রস ওসেন ফ্রেইট কোম্পানি নেভিগেটরের অন্যতম শেয়ার হোল্ডার যেটি ২০১৪ সাল থেকে রাশিয়ার এনার্জি গ্রুপ সিবুর সঙ্গে ৬৮ মিলিয়ন মার্কিন ডলারের বাণিজ্য করেছে। রস ছাড়াও ট্রাম্পের ঘনিষ্ঠ এক ডজনের বেশি মানুষের নাম প্রকাশিত তালিকায় রয়েছে বলে জানা গেছে।

– ডিডাব্লিউ

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

সম্পাদক:

বিপুল রায়হান

১৩/২ তাজমহল রোড, ব্লক-সি, মোহাম্মদপুর,ঢাকা-১২০৭, ফোন : 01794725018, 01847000444 ই-মেইল : info@jibonthekenea.com অথবা submissions@jibonthekenea.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত জীবন থেকে নেয়া ২০১৬ | © Copyright Jibon Theke Nea 2016

To Top