জাতীয়

প্যারাডাইস পেপারসে আব্দুল আউয়াল মিন্টুর নাম

‘পানামা পেপারসের পর ‘প্যারাডাইস পেপারস’। এতে বিশ্বের প্রভাবশালী রাজনৈতিক নেতা ও সরকার-সংশ্লিষ্ট ব্যক্তিদের গোপনে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগের তথ্য বেরিয়ে এসেছে। বেনামি প্রতিষ্ঠান খুলে বিদেশে বিনিয়োগের তথ্য ফাঁস করা প্যারাডাইস পেপারসে এসেছে বাংলাদেশিদের নামও।

শুক্রবার নতুন করে প্রকাশ করা প্রায় ২৫ হাজার নথিতে বাংলাদেশের বেশ কিছু প্রতিষ্ঠান ও ব্যক্তির নাম পাওয়া যায়, যেখানে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আব্দুল আউয়াল মিন্টু, তার স্ত্রী নাসরিন ফাতেমা আউয়াল এবং তিন ছেলে তাফসির আউয়াল, তাবিথ আউয়াল ও তাজওয়ার আউয়ালের নামও রয়েছে।

আব্দুল আউয়াল মিন্টু ব্যবসায়িক প্রতিষ্ঠান মাল্টিমোড গ্রুপের চেয়ারম্যান। তার স্ত্রী নাসরিন ভাইস চেয়ারপারসন এবং তিন ছেলে তাবিথ আউয়াল, তাফসির আউয়াল ও তাজওয়ার আউয়াল এই গ্রুপের পরিচালক। ‘প্যারাডাইস পেপারসে’ অফশোর কোম্পানি হিসেবে এনএফএম এনার্জি লিমিটেডের সঙ্গে আব্দুল আউয়াল মিন্টু ও তার পরিবারের সদস্যদের সংশ্লিষ্টতার তথ্য এসেছে।

গত বছর বিশ্বের ক্ষমতাধর ধনী ব্যবসায়ী, রাজনীতিকসহ বহু মানুষের গোপন বিনিয়োগের নথি ফাঁস হয়, যা ‘পানামা পেপারস’ কেলেঙ্কারি হিসেবে পরিচিতি পায়। ওই ঘটনার রেশ কাটতে না কাটতেই চলতি মাসের শুরুতে আবারও একই ধরনের ঘটনা সামনে আসে। এবার ফাঁস হওয়া এক কোটি ৩৪ লাখ নথিকে ‘প্যারাডাইস পেপারস’ নাম দিয়ে ফাঁস করা হয়, যার বেশিরভাগই পাওয়া গেছে বারমুডাভিত্তিক আইনি সহায়তাদাতা প্রতিষ্ঠান অ্যাপলবি থেকে। সর্বশেষ শুক্রবার প্রকাশ করা হয় আরও ২৫ হাজার নথি।

বলা হচ্ছ, গ্রাহকদের কর ফাঁকির পথ বাতলে দেয় অফশোর ইন্ডাস্ট্রির শীর্ষ পর্যায়ের সেবাদাতা প্রতিষ্ঠান অ্যাপলবি।

‘পানামা পেপারসে’র মতো এবারও ফাঁস হওয়া ‘প্যারাডাইস পেপারসে’র নথি প্রথমে জার্মান দৈনিক সুইডয়চে সাইটংয়ের হাতে আসে। পরে সেসব নথি ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসকে (আইসিআইজে) দেয় তারা।

সেসব নথি আইসিআইজে- এর কাছ থেকে বিবিসি, গার্ডিয়ানসহ বিভিন্ন দেশের ১০০টি সংবাদমাধ্যমের হাতে গেলে বিশ্লেষণে একে একে বেরিয়ে আসতে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর অনেক ব্যক্তির নাম যাদের মধ্যে ব্রিটেনের রানি এলিজাবেথ, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলসহ অনেক বড় বড় নাম।

-নিউজ ডেস্ক

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

সম্পাদক:

বিপুল রায়হান

১৩/২ তাজমহল রোড, ব্লক-সি, মোহাম্মদপুর,ঢাকা-১২০৭, ফোন : 01794725018, 01847000444 ই-মেইল : info@jibonthekenea.com অথবা submissions@jibonthekenea.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত জীবন থেকে নেয়া ২০১৬ | © Copyright Jibon Theke Nea 2016

To Top