জাতীয়

প্রধান বিচারপতির পদ বেশি দিন শূন্য থাকবে না : আইনমন্ত্রী

প্রধান বিচারপতির পদ বেশি দিন শূন্য থাকবে না বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, প্রধান বিচারপতি নিয়োগের বিষয়টি রাষ্ট্রপতির এখতিয়ারে। তিনি যখন নিয়োগ দেবেন, তখনই প্রধান বিচারপতি নিয়োগপ্রাপ্ত হবেন। এ ব্যাপারে তার কোনো এখতিয়ার নেই এবং এ বিষয়ে তিনি কিছু বলতেও পারবেন না।

তবে আইনমন্ত্রী মনে করেন, রাষ্ট্রপতি প্র্রধান বিচারপতির পদটি বেশি দিন খালি রাখবেন না।

বৃহস্পতিবার রাজধানীর কলেজ রোডে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট মিলতায়নে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এর আগে দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের বিচারকদের প্রশিক্ষণ কোর্সের একটি অধিবেশনে বক্তব্য রাখেন আইনমন্ত্রী আনিসুল হক। অধিবেশনে তিনি অ্যান্টি-কোরাপশন অ্যাক্ট-২০০৪, ক্রিমিনাল ল (সংশোধিত), ১৯৫৮ এবং প্রিভেনশন অব কোরাপশন অ্যাক্ট-১৯৪৭ নিয়ে আলোচনা করেন। পরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন আইনমন্ত্রী।

প্রধান বিচারপতি নিয়োগ দেওয়ার পূর্বে অন্যান্য বিচারপতি নিয়োগ দেওয়া যাবে কিনা এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, সংবিধানের ৯৭ অনুচ্ছেদে বলা আছে অস্থায়ী প্রধান বিচারপতি প্রধান বিচারপতির অনুরূপ ক্ষমতা পালন করতে পারবেন। অনুরূপ মানে হচ্ছে প্রধান বিচারপতি যা যা করতে পারতেন তিনিও (ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি) সেটাই করবেন।

আনিসুল হক বলেন, একটু পেছনে তাকালে দেখা যাবে- ১৯৯০ সালের ডিসেম্বরে প্রধান বিচারপতি শাহাবুদ্দিন আহমদ তত্ত্বাবধায়ক সরকারের চিফ অ্যাভাইজর হয়েছিলেন। পরে তিনি রাষ্ট্রপতিও হয়েছিলেন। তখন একজন অ্যাক্টিং চিফ জাস্টিস ছিলেন, তিনি অ্যাপয়েনমেন্টও দিয়েছেন, শপথও পড়িয়েছেন। এটা যে নজির নেই তা না, নজির আছে। অনুরূপ কথার উপরে জোর দিতে হবে।

‘যিনি এখন অস্থায়ী প্রধান বিচারপতি, তিনি কিন্তু একটা শপথ নিয়েছেন, আপিল বিভাগের বিচারপতি হিসেবে। অনুরূপ মানে হচ্ছে- প্রধান বিচারপতির সব ক্ষমতা তিনি পালন করতে পারবেন। সেখানে কিন্তু কোনো বিভাজন করে দেওয়া হয়নি, তিনি কী করতে পারবেন কী পারবেন না’- যোগ করেন আইনমন্ত্রী ।

প্রধান বিচারপতির দায়িত্ব যিনি পালন করছেন তিনি শপথ পড়াতে পারবেন কিনা এমন প্রশ্নে তিনি বলেন, এটা নিয়ে বিতর্ক সৃষ্টি করার দরকার নাই। সব কিছুই দেখা হচ্ছে।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় রিভিউয়ের (পুনবিবেচনা) আবেদনের বিষয়ে আইনমন্ত্রী বলেন, রিভিউ পিটিশন শোনার জন্য আইনে যা যা নিয়ম আছে তার সবগুলো পালন করা হবে। রিভিউ আবেদন কবে নাগাদ দাখিল করা হবে, এমন প্রশ্নে তিনি বলেন, এটি অ্যাটর্নি জেনারেলের বিষয়। তিনি নির্ধারণ করবেন।

-নিজস্ব প্রতিবেদক

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

সম্পাদক:

বিপুল রায়হান

১৩/২ তাজমহল রোড, ব্লক-সি, মোহাম্মদপুর,ঢাকা-১২০৭, ফোন : 01794725018, 01847000444 ই-মেইল : info@jibonthekenea.com অথবা submissions@jibonthekenea.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত জীবন থেকে নেয়া ২০১৬ | © Copyright Jibon Theke Nea 2016

To Top