ঢাকা ,  বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭,  ৬ আশ্বিন ১৪২৪

জাতীয়

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৬ ঘোষণা

২০১৬ সালের বাংলা একাডেমির সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। সোমবার বিকেলে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান সংবাদ সম্মেলনে পুরস্কারবিজয়ীদের নাম ঘোষণা করেন। এ বছর সাত বিভাগে সাতজন বাংলা একাডেমির সাহিত্য পুরস্কার পাচ্ছেন।

২০১৬ সালে কবিতায় আবু হাসান শাহরিয়ার, কথাসাহিত্যে শাহাদুজ্জামান,  প্রবন্ধ ও গবেষণায় মোরশেদ শফিউল হাসান, অনুবাদে অধ্যাপক নিয়াজ জামান, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে ডা. এম এ হাসান, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণ বিভাগে নূরজাহান বোস এবং শিশুসাহিত্যে রাশেদ রউফ বাংলা একাডেমির সাহিত্য পুরস্কার পাচ্ছেন। এ বছর নাটক এবং বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশ বিভাগে কাউকে পুরস্কারের জন্য বিবেচনা করা হয় নি।

শামসুজ্জামান খান বলেন, সোমবার সকালে বাংলা একাডেমির কার্যনির্বাহী পরিষদের বৈঠকে পুরস্কারপ্রাপ্তদের নাম চূড়ান্ত করা হয়। পুরস্কারপ্রাপ্তদের হাতে ১ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কার তুলে দেবেন।

১৯৬০ সালে প্রবর্তিত বাংলাদেশের সাহিত্য অঙ্গণের সবচেয়ে বড় এ পুরস্কার দশটি বিষয়ে প্রদান করা হয়ে থাকে। পুরস্কার হিসেবে পুরস্কারপ্রাপ্তদের এক লাখ টাকা, সনদপত্র ও স্মারক দেওয়া হবে।

Views All Time
Views All Time
75
Views Today
Views Today
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

সম্পাদক:

বিপুল রায়হান

১৩/২ তাজমহল রোড, ব্লক-সি, মোহাম্মদপুর,ঢাকা-১২০৭, ফোন : 01794725018, 01847000444 ই-মেইল : info@jibonthekenea.com অথবা submissions@jibonthekenea.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত জীবন থেকে নেয়া ২০১৬ | © Copyright Jibon Theke Nea 2016

To Top