অর্থনীতি

বাণিজ্য মেলায় শিশুদের পছন্দের খেলনা

রাজধানীর শেরেবাংলা নগরে প্রতিবারের মত এবারও আয়োজন করা হয়েছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। মেলায় শিশুদের জন্য দেশি-বিদেশি বিভিন্ন ব্রান্ডের খেলনা পাওয়া যাচ্ছে হাতের নাগালে। তাই খেলনার দোকানগুলোতে চোখ মেললেই দেখা যাচ্ছে শিশুদের উপচেপড়া ভিড়।

পছন্দসই খেলনা কিনতে শিশুরা বাবা-মায়ের সঙ্গে ছুটছে বাণিজ্য মেলায়। শিশুদের বিনোদনের একটি প্রাণকেন্দ্র হয়ে উঠেছে আন্তর্জাতিক এই মেলা।

বুধবার সরেজমিনে গিয়ে দেখা মেলে, বাবা-মায়ের হাত ধরে ও কোলে চড়ে মেলায় এসেছে অনেক শিশু।

বেশিরভাগ শিশুদের দেখা গেছে, মেলার ভেতরে শিশু পার্কে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছে। অনেক শিশুরা আবার খেলনা কিনতে ব্যস্ত।

বেশির ভাগ স্টল ঘুরে দেখা যায়, বাঘ, সাপ, গাড়ি, মোটরসাইকেল, ট্রেন, বাস , ট্রাকসহ বাহারি রঙের পুতুল এসেছে মেলায়। তাই পছন্দসই খেলনা কিনতে শিশুদের ভিড় বাণিজ্য মেলায়।

শিশুদের আকৃষ্ট করতে বিভিন্ন রঙের বেলুনও দেখা গেছে মেলায়। বাহারি ধরনের পণ্যের পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। খেলা বিক্রেতা মোহাম্মদ আলম যুগান্তরকে বলেন, দোকান খুলেছি তিন দিন হলো। বেচা-বিক্রি ভাল। দিন বাড়ার সঙ্গে সঙ্গে বিক্রি বাড়ছে বলেও জানান বিক্রেতা।

মা ফাহমিদার সঙ্গে খেলনা কিনতে মেলায় এসেছেন রোজী ও রেনু। ফাহমিদা জানায়, মেলার প্রথম দিকে ভিড় কম থাকে। এ সময় বাচ্চাদের নিয়ে আসলে স্বাচ্ছন্দে কেনাকাটা করা যায়।দাম কেমন জানতে চাইলে ওই নারী জানান, দাম নাগালের মধ্যেই আছে।

বাবা মিজান রহমানের সঙ্গে মেলায় এসেছে রিদিতা ও ফহিম। তারা জানায়, শিশু পার্কে ঘোরা আর খেলনা কেনার জন্য মেলায় আসা। তবে ঢুকেই তাদের চোখে পড়ে বঙ্গবন্ধু ও বাংলাদেশ গ্যালারি। এখন তারা এই গ্যালারি ঘুরে দেখছে।

মিজান রহমান জানায়, খেলার তেমন কোনো জায়গা পায় না বাচ্চারা। তাই মেলায় নিয়ে এলাম। ঘোরাঘুরি, খাওয়া-দাওয়া আর খেলনাকেনার জন্য। ওদের নিয়ে আসতে পেরে খুব ভাল লাগছে।

মাসব্যাপী ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার পর্দা উন্মোচিত হয়েছে গত সোমবার (১জানুয়ারি)। এরই মধ্যে জমে উঠেছে মেলা। সকালে ভিড় কম থাকলেও দুপুরের পরে ভিড় বাড়তে থাকে। বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) আয়োজিত মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। কোনো সাপ্তাহিক ছুটি ছাড়াই মেলা সকাল ১০ থেকে রাত ১০ পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। প্রবেশ ফি ধরা হয়েছে জনপ্রতি ৩০ টাকা। ছোটদের জন্য ২০ টাকা।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

সম্পাদক:

বিপুল রায়হান

১৩/২ তাজমহল রোড, ব্লক-সি, মোহাম্মদপুর,ঢাকা-১২০৭, ফোন : 01794725018, 01847000444 ই-মেইল : info@jibonthekenea.com অথবা submissions@jibonthekenea.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত জীবন থেকে নেয়া ২০১৬ | © Copyright Jibon Theke Nea 2016

To Top
Left Menu Icon
Right Menu Icon