মতামত

বাফার ঐতিহাসিক নীলকুঠি নিয়ে ষড়যন্ত্র

দেশের সাংস্কৃতিক ঐতিহ্য টিকিয়ে রাখায় বুলবুল ললিতকলা একাডেমি- বাফার অবদান অসামান্য। বাফার সম্পত্তি নীলকুঠির বর্তমান বাজারমূল্য প্রায় ৬০০ কোটি টাকা। পঞ্চাশের দশকে ইজারা নেওয়া ঐতিহ্যবাহী ভবনটিতে নৃত্য সংগীতসহ বিভিন্ন সাংস্কৃতিক শিক্ষা কর্মসূচী পরিচালিত হয়। দেশের সাংস্কৃতিক শিক্ষার অন্যতম পাদপীঠ বাফার এই ইজারা নেওয়া ‘নীলকঠি’র ওপরও প্রতারকদের দৃষ্টি পড়েছে। বিষয়টি উদ্বেগেজনক।
নীলকুঠি ঢাকার অন্যতম পুরাকীর্তি ও তালিকাভুক্ত ঐতিহাসিক স্থাপনা। ভবনটির ভেতরে সতর্কতামূলক সাইনবোর্ডও টাঙ্গানো আছে। এর পরও দখলের চেষ্টা থেমে নেই। ১.২১ একর জমি হাতিয়ে নিতে জালিয়াতচক্র জাল দলিল, রেকর্ড পরচা দেখিয়ে আদালতে মিথ্যা মামলা দায়ের করেছে। তারা কোর্ট অব ওয়ার্ডের নওয়াব এস্টেটের নামে রেকর্ডকৃত সিটি জরিপ বাতিল করতে আদালত পর্যন্ত গেছে। নীলকুঠি রাজউকের তালিকাভুক্ত পুরাকীর্তি হওয়ার পরও জালিয়াতচক্র মালিকানা প্রতিষ্ঠার লক্ষ্যে নিজেদের মধ্যে বেচা কেনা করছে। এমনকি বন্ধক রেখে ব্যাংক থেকে ঋণ গ্রহনের মত অবিশ্বাস্য ঘটনাও ঘটিয়েছে বলে জানা গেছে। একটি জালিয়াতচক্র নীলকুঠির ভূয়া কাগজপত্র দাখিল করে ব্যাংকঋণ নেয়। এই ঋণ সুদ আসলে ১ কোটি ২৮ লাখ ৬৩ হাজার ৬০৬ টাকায় দাড়ালে আদালত মত দেন, সম্পত্তির নিলাম ডেকে পাওনা আদায় করা যাবে। বাফা রিট করলে উচ্চ আদালত নিলাম কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ দেন। তালিকাভূক্ত এ জাতীয় পুরাকীর্তি বেচাকেনা, ভাঙ্গ,া সংস্কার কিংবা পরিমার্জন করা সম্পূর্ণ বেআইনী। কেউ জাল দলিল করে মালিকানা দাবি করছে তার বিরুদ্ধে ফৌজদারী মামলা দায়ের করা যায়। আমরা আশা করছি প্রতœতত্ত্ব অধিদপ্তরসহ সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষই এ ব্যাপারে সজাগ দৃষ্টি দেবেন।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

সম্পাদক:

বিপুল রায়হান

১৩/২ তাজমহল রোড, ব্লক-সি, মোহাম্মদপুর,ঢাকা-১২০৭, ফোন : 01794725018, 01847000444 ই-মেইল : info@jibonthekenea.com অথবা submissions@jibonthekenea.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত জীবন থেকে নেয়া ২০১৬ | © Copyright Jibon Theke Nea 2016

To Top