জাতীয়

বিআরডিবি’র আওতায় আরো ৩টি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হবে : খন্দকার মোশাররফ হোসেন

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, সরকার খুলনা, বরিশাল ও রাজশাহীতে বিআরডিবি’র আওতায় আরো ৩টি নতুন প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠার পরিকল্পনা নিয়েছে।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য এ কে এম শাহজাহান কামালের এক প্রশ্নের জবাবে বলেন, বর্তমানে বিআরডিবি’র আওতায় ৩টি প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে।
মন্ত্রী বলেন, বাংলাদেশ পল্লী উন্নয়ন প্রশিক্ষণ ইনস্টিটিউট (বিআরডিটিআই) সিলেটের অদূরে খাদিমনগর এলাকায় অবস্থিত। বিআরডিটিআই জাতীয় পর্যায়ের একটি ইনস্টিটিউট। এখানে বিআরডিবি’র কর্মকর্তা-কর্মচারী ছাড়াও বিভিন্ন ক্যাডার কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
তিনি বলেন, নোয়াখালী পল্লী উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র (এনআরডিটিসি) নোয়াখালী শহরের কেন্দ্রস্থলে অবস্থিত। এখানে বিআরডিবি’র সুফলভোগী ও কর্মচারীদের বিভিন্ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
মন্ত্রী বলেন, টাঙ্গাইল মহিলা প্রশিক্ষণ কেন্দ্র শহরের প্রান্তে অবস্থিত। এখানে বিআরডিবি’র সুফলভোগী মহিলাদের দক্ষতা উন্নয়নমূলক বিভিন্ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
খন্দকার মোশাররফ হোসেন বলেন, এ ৩টি প্রশিক্ষণ কেন্দ্র ছাড়াও উপজেলা পর্যায়ে সুফলভোগী নারী-পুরুষের দক্ষতা বৃদ্ধি ও মানবিক উন্নয়ন বিষয়ে প্রশিক্ষণের জন্য সারাদেশে বিআরডিবি’র ২৩টি ‘উপজেলা ট্রেনিং ইফনিট’ বা ‘ইউটিইউ’ রয়েছে। আশি ও নব্বইয়ের দশকে এগুলো উপজেলা বিআরডিবি দপ্তরের এরিয়ার মধ্যে নির্মাণ করা হয়।
স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ২৩টি ইফটিইউ-এর অবস্থান হচ্ছে- ময়মনসিংহের গফরগাঁও, ত্রিশাল ও মুক্তাগাছা, বগুড়া সদর, গাবতলী, সারিয়াকান্দি ও শেরপুর, নোয়াখালীর রায়পুর, পাবনার সুজানগর, যশোরের ঝিকরগাছা, নরসিংদীর রায়পুরা, চট্টগ্রামের সাতকানিয়া, সিলেটের বালাগঞ্জ, রংপুরের পীরগঞ্জ, ভোলার দৌলতখান, টাঙ্গাইলের গোপালগঞ্জ, খুলনার ফুলতলা, কুমিল্লার চান্দিনা, মুন্সিগঞ্জ সদর, বরিশাল সদর, দিনাজপুর সদর, পটুয়াখালীর সদর এবং জামালপুর সদর উপজেলায়।

Views All Time
Views All Time
43
Views Today
Views Today
1
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

সম্পাদক:

বিপুল রায়হান

১৩/২ তাজমহল রোড, ব্লক-সি, মোহাম্মদপুর,ঢাকা-১২০৭, ফোন : 01794725018, 01847000444 ই-মেইল : info@jibonthekenea.com অথবা submissions@jibonthekenea.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত জীবন থেকে নেয়া ২০১৬ | © Copyright Jibon Theke Nea 2016

To Top