অর্থনীতি

বিদ্যুৎ খাতে বিনিয়োগ আগ্রহী বিদেশিরা

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশে বেসরকারি বিনিয়োগের পরিবেশ উন্নত হয়েছে। নিরাপদ ও উপযোগী পরিবেশের জন্য বিশ্বের বড় বড় প্রতিষ্ঠান বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ দেখাচ্ছে। জার্মানি, সুইডেনসহ ইউরোপীয় দেশসমূহও বাংলাদেশে বিদ্যুৎ খাতে বিনিয়োগ করতে ইচ্ছুক।

সোমবার বিদ্যুৎ ভবনে ‘ভোলা কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র’-এর জন্য বিদ্যুৎ ক্রয় চুক্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। ভারতের শতভাগ বেসরকারি বিনিয়োগে এই বিদ্যুৎ কেন্দ্রটি তৈরি হচ্ছে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এবং ভারতের অন্যতম বৃহৎ কোম্পানি শাপুর্জি পালনজি গ্রুপের প্রতিষ্ঠান ‘নতুন বিদ্যুৎ (বাংলাদেশ) লিমিটেড-এর মধ্যে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

২২০ মেগাওয়াট (গ্যাস) ও ২১২ মেগাওয়াট (এইচএসডি) বিদ্যুৎ ক্রয় চুক্তিতে পিডিবির পক্ষে সংস্থাটির সচিব মিনা মাসুদ উজ্জামান ও নতুন বিদ্যুৎ বাংলাদেশ লিমিটেডের পক্ষে প্রতিষ্ঠানটির পরিচালক জে সিনহা মহাপাত্র স্বাক্ষর করেন। ২২ বছর মেয়াদী এ চুক্তির আওতায় বিদ্যুৎ সরবরাহ করা হবে ২০১৯ সালের ডিসেম্বর থেকে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিদ্যুৎ সচিব ড. আহমেদ কায়কাউস, পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মোহাম্মদ ফয়জুল্লাহ ও শাপুর্জি-পালনজির ব্যবস্থাপনার পরিচালক মুকুন্দন শ্রী নিবাসন।

-নিজস্ব প্রতিবেদক

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

সম্পাদক:

বিপুল রায়হান

১৩/২ তাজমহল রোড, ব্লক-সি, মোহাম্মদপুর,ঢাকা-১২০৭, ফোন : 01794725018, 01847000444 ই-মেইল : info@jibonthekenea.com অথবা submissions@jibonthekenea.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত জীবন থেকে নেয়া ২০১৬ | © Copyright Jibon Theke Nea 2016

To Top