ঢাকা ,  বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭,  ৬ আশ্বিন ১৪২৪

জাতীয়

মোটরযান ও গণপরিবহনের সংখ্যা নিয়ন্ত্রণে বিল পাস

যানজট নিরসনে মোটরযান ও গণপরিবহনের সংখ্যা নির্ধারণ ও নিয়ন্ত্রণে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিল পাস করেছে সংসদ।

মঙ্গলবার সংসদে কন্ঠভোটে বিলটি পাস হয়। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিলটি পাস করার প্রস্তাব করেন। বিলের ওপর আনীত সংশোধনীর কয়েকটি প্রস্তাব গ্রহণ করা হয়।

বিলে বলা হয়েছে, কর্তৃপক্ষ মোটরযানের রেজিষ্ট্রেশন, রুট পারমিট, ফিটনেস, ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়ন করবে। দ্রুত এসব সেবা প্রদানের জন্য আউট সোর্সিং নিয়োগ বিধান এই আইনে সংযুক্ত করা হয়েছে।

এই বিলে মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট এ্যাক্ট ২০১৬-এর অধীন সম্পন্ন কার্যক্রমকে প্রস্তাবিত আইনের অধীনে রহিতকরণ ও সংরক্ষণ দেয়া হয়েছে। বিলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীকে সভাপতি করে ১৭ সদস্যবিশিষ্ট উপদেষ্টা পরিষদ গঠনের বিধান রাখা হয়েছে। এছাড়া সড়ক পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যানকে সভাপতি করে ৮ সদস্যের পরিচালনা পরিষদ গঠনের বিধান রাখা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কিত বিবৃতিতে বলা হয়েছে, সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা আনা, সড়ক দুর্ঘটনা হ্রাস, সড়ক নিরাপত্তায় গণসচেতনতা সৃষ্টি, মোটরযানের রেজিষ্ট্রেশন, রুট পারমিট, ফিটনেস, ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়ন ইত্যাদি সেবা প্রদানের ক্ষেত্রে দ্রুত ও উন্নত সেবা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ প্রতিষ্ঠার জন্য সরকার আইন প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে।

-নিজস্ব প্রতিবেদক

Views All Time
Views All Time
39
Views Today
Views Today
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

সম্পাদক:

বিপুল রায়হান

১৩/২ তাজমহল রোড, ব্লক-সি, মোহাম্মদপুর,ঢাকা-১২০৭, ফোন : 01794725018, 01847000444 ই-মেইল : info@jibonthekenea.com অথবা submissions@jibonthekenea.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত জীবন থেকে নেয়া ২০১৬ | © Copyright Jibon Theke Nea 2016

To Top