জাতীয়

রোববার বৃষ্টি কমতে পারে

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে টানা বৃষ্টিপাত হচ্ছে। শনিবারও এ বৃষ্টি থামার কোনও সম্ভাবনা নেই।

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকার নিন্মচাপটি উত্তর ও উত্তর পূর্ব দিকে অগ্রসর হচ্ছে; সাগর উত্তাল থাকায় এখনও তিন নম্বর সতর্কতা সংকেত বলবৎ রয়েছে।

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি স্থল নিম্নচাপ হিসেবে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণ–পশ্চিম এলাকাজুড়ে বিস্তৃত রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক।

তিনি জানান, এর প্রভাবে শনিবার দিনভর বৃষ্টি হবে। রোববার থেকে বৃষ্টি কমার সম্ভবনা রয়েছে। টানা বর্ষণের কারণে রাজধানীসহ সারাদেশে ভোগান্তি নেমে এসেছে। জলাবদ্ধতায় ভোগান্তিতে পড়েছেন রাজধানীবাসী।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, গত বৃহস্পতিবার সকাল ছয়টা থেকে শনিবার সকাল ছয়টা পর্যন্ত ঢাকায় ১৯৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এর মধ্যে শুক্রবার সকাল ছয়টা থেকে শনিবার সকাল ছয়টা পর্যন্ত বৃষ্টি হয়েছে ১৪৯ মিলিমিটার।

রাজধানী ছাড়াও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে গোপালগঞ্জে ২৭১ মিলিমিটার।

এদিকে আবহাওয়া অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণপশ্চিমাঞ্চল ও উড়িষ্যা এলাকায় অবস্থানরত স্থল নিন্মচাপটি উত্তর-উত্তরর্পূর্ব দিকে অগ্রসর হয়ে শনিবার সকাল টায় পশ্চিমবঙ্গ-বাংলাদেশের পশ্চিমাঞ্চল এলাকায় অবস্থান করছিল।

এতে বলা হয়, এটি আরও উত্তর অথবা উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ু চাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে এবং গভীর সঞ্চালণশীল মেঘমালা তৈরী অব্যাহত রয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

-নিজস্ব প্রতিবেদক

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

সম্পাদক:

বিপুল রায়হান

১৩/২ তাজমহল রোড, ব্লক-সি, মোহাম্মদপুর,ঢাকা-১২০৭, ফোন : 01794725018, 01847000444 ই-মেইল : info@jibonthekenea.com অথবা submissions@jibonthekenea.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত জীবন থেকে নেয়া ২০১৬ | © Copyright Jibon Theke Nea 2016

To Top
Left Menu Icon
Right Menu Icon