বিদেশ

সৌদি আরব ছাড়লেন সাদ হারিরি

সৌদি আরব সফরে গিয়ে পদত্যাগের ঘোষণা দেয়ার পর সৃষ্ট সংকটের মধ্যেই ফ্রান্সের উদ্দেশে সৌদি আরব ছেড়েছেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরি।

শুক্রবার গভীর রাতে ফ্রান্সগামী বিমানে ওঠার আগে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেয়া এক বার্তায় তিনি এ কথা জানান। তার সঙ্গে পরিবারের সদস্যরাও ফ্রান্স যাচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

টুইটারে দেয়া বার্তায় লেবাননের ক্ষমতাসীন জোটের প্রধান দল ফিউচার পার্টির নেতা হারিরি জানান, ‘আমি এয়ারপোর্টের পথে’। পরে তার পরিবারের মালিকানাধীন ফিউচার টেলিভিশন চ্যানেলও স্ত্রীকে নিয়ে সাদ রিয়াদ ছেড়েছেন বলে জানায়।

চ্যানেলটির খবরে বলা হয়, “সাদ হারিরি তার স্ত্রীসহ নিজের প্রাইভেট জেটে রিয়াদ বিমানবন্দর ছেড়ে লা বুরজে (প্যারিসের কাছে) বিমানবন্দরের দিকে রওনা হয়েছেন।”

গত ৪ নভেম্বর সৌদি সফরে গিয়ে হঠাৎ পদত্যাগের ঘোষণা দেন সাদ হারিরি। পদত্যাগের কারণ হিসেবে নিজের প্রাণনাশের আশঙ্কার কথা জানিয়ে লেবাননের ওপর ‘একচ্ছত্র প্রভাব তৈরির’জন্য ইরান ও হিজবুল্লাহকে দায়ী করেন তিনি। এই দুটি পক্ষ মধ্যপ্রাচ্যজুড়ে ‘অস্থিতিশীলতা’তৈরি করছে বলেও অভিযোগ করেন তিনি।

তিনি লেবাননের বর্তমান অবস্থাকে তার পিতার হত্যার সময়ের অবস্থার সঙ্গে তুলনা করেন। সাদ হারিরি’র বাবা রফিক হারিরিও ছিলেন লেবাননের সাবেক প্রধানমন্ত্রী। ২০০৫ সালে তাকে বোমা হামলা চালিয়ে হত্যা করা হয়। ওই ঘটনার পেছনে সিরিয়া এবং ইরানের হাত আছে বলে সন্দেহ করা হয়।

তবে সাদ আর হারিরি পদত্যাগ গ্রহণ করেননি দেশটির প্রেসিডেন্ট মিশেল আউন। পদত্যাগের এই ঘটনাকে সৌদির চাপ আখ্যা দিয়ে ক্ষমতাসীন ও বিরোধী রাজনৈতিক দল, সুশীল সমাজসহ বিভিন্ন পক্ষ প্রত্যাখ্যান করেছে।

রয়টার্সের খবরে বলা হয়, সৌদি আরবে হারিরির পদত্যাগের পর লেবাননে রাজনৈতিক স্থিতিশীলতা নিয়ে শঙ্কা দিয়েছে। এমন বাস্তবতায় সপরিবারে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁর সঙ্গে হারিরির দেখা করার মধ্য দিয়ে সংকটের জট খুলতে পারে বলে মনে করা হচ্ছে।

-বিদেশ ডেস্ক

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

সম্পাদক:

বিপুল রায়হান

১৩/২ তাজমহল রোড, ব্লক-সি, মোহাম্মদপুর,ঢাকা-১২০৭, ফোন : 01794725018, 01847000444 ই-মেইল : info@jibonthekenea.com অথবা submissions@jibonthekenea.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত জীবন থেকে নেয়া ২০১৬ | © Copyright Jibon Theke Nea 2016

To Top