দেশ

হিন্দু সম্প্রদায়ের বাড়ি-ঘরে হামলা: মঙ্গলবার ঘটনাস্থল পরিদর্শন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী

হিন্দু সম্প্রদায়ের বাড়ি-ঘরে হামলার ঘটনাস্থল সরেজমিন দেখতে মঙ্গলবার সকালে রংপুরে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, আইজিপি একেএম শহীদুল হক এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি টিপু মুনসী, সংসদ সদস্য নারায়ণ চন্দ্র। পরিদর্শন শেষে এলাকাবাসী ও সুধী সমাজের সঙ্গে মতবিনিময় করবেন।

এদিকে ক্ষতিগ্রস্ত এলাকা সোমবার পরিদর্শন করেছেন রাজশাহীর ভারতীয় সহকারী হাইকমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায়।

রংপুরে ফেসবুকে ধর্মীয় কটুক্তির ঘটনাকে কেন্দ্র করে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের বাড়িতে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় মো. টিটু নামের ভুয়া ফেসবুক আইডি থেকে স্ট্যাটাস দেওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার পর ওই প্রদানকারী রাকেশ মণ্ডলকে গ্রেফতার করার জন্য জোর চেষ্টা চালাচ্ছেন পুলিশ ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। একই সাথে টিটুকেও গ্রেফতারের জন্য চেষ্টা চালাচ্ছেন পুলিশ। তদন্তকারী কর্মকর্তাদের অনুসন্ধানে উঠে আসে যে ধর্মীয় অবমাননাকর যে স্টাটাসটি দেওয়া হয়েছে সেটির লেখক হচ্ছেন রাকেশ মণ্ডল। রাকেশের লেখা সেই স্ট্যাটাসটি শেয়ার দেওয়া হয় মো. টিটু (গফ ঞরঃঁ) নামের ভুয়া একটি আইডি থেকে। একই সাথে এই স্ট্যাটাসটি শেয়ার দেওয়া বাংলাদেশি টিনেজার নামক গ্রুপের সদস্যদের খোঁজ করছেন পুলিশ।

অপরদিকে, সোমবার পর্যন্ত হামলা, অগ্নিসংযোগ ও লুটাপাটের ঘটনায় জড়িত থাকার অভিযোগ আরও ২৪জনকে গ্রেফতার করেছে পুলিশ। এনিয়ে এ ঘটনায় ১২৪জনকে গ্রেফতার করা হলো। এদের বেশিরভাগই জামায়াত-শিবিরের স্থানীয় পর্যায়ের ক্যাডার। গ্রেফতারকৃতদের কারাগারে পাঠানো হয়েছে। তবে এ ঘটনায় প্রধান ইন্ধনদাতা জাতীয়তাবাদী ওলামাদলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও জেলা সভাপতি ইনামুল হক মাজেদী, সদর উপজেলা বিএনপির সদস্য মাসুদ রানা ও জামায়াত নেতা মোস্তাইন বিল্লাহকে খুঁজছে পুলিশ। তারা এলাকা ছেড়ে পালিয়েছেন।
এছাড়া, রংপুরের পাগলাপীরের ঠাকুরপাড়ায় দুর্বৃত্তরা হিন্দু সম্প্রদায়দের বাড়ি-ঘর ভাংচুর লুটপাট ও অগ্নিসংযোগ ঘটনায় ক্ষতিগ্রস্ত এলাকা সোমবার পৃথক ভাবে পরিদর্শন করেছেন রাজশাহীর ভারতীয় সহকারী হাইকমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায়, জাতীয় পার্টির কেন্দ্রীয় মহসচিব এবিএম রুহুল আমীন হাওলাদার ও সাধারণ সম্পাদক অ্যাড. রেজাউল করিম রাজুর নেতৃত্বে জেলা আওয়ামী লীগের নেতারা।

সোমবার সৈয়দপুর বিমান বন্দর থেকে সড়ক পথে রংপুর যাওয়ার প্রাক্কালে ভারতীয় হাইকমিশনার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন। এ সময় তার সঙ্গে জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে, পরিদর্শনকালে রুহুল আমিন হাওলার এইচএম এরশাদের নির্দেশে ক্ষতিগ্রস্ত ১০ পরিবারের মধ্যে ১০ হাজার টাকা করে ১ লাখ টাকা বিতরণ করেন। এ সময় তার সঙ্গে জাতীয় পার্টির জেলা, মহানগর ও কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন। এ সময় রুহুল আমিন হাওলাদার বিচার বিভাগীয় তদন্ত দাবি করেন।

অপরদিকে, বেলা ৩টায় রংপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজুর নেতৃত্বে আওয়ামী লীগের নেতকর্মীরা ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন। পরিদর্শনকালে রেজাউল করিম রাজু ক্ষতিগ্রস্ত পরিবারগুলির মধ্যে শাড়ি, লুঙ্গি, ধুতি ও শুকনো খাবার বিতরণ করেন।

রেজাউল করিম রাজু ক্ষতিগ্রস্ত পরিবারের নারী-পুরুষদের উদ্দেশ্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমি আমরা আপনারদের পাশে দাঁড়িয়েছি এবং ভবিষ্যতে থাকব। আপনাদের বাড়িঘর নির্মাণসহ সব ধরনের সহযোগিতা আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা করবেন বলে তিনি প্রতিশ্রুতি দিয়ে আমাকে এখানে পাঠিয়েছেন।

ইতিমধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে সরকারের অর্থায়নে ক্ষতিগ্রস্তদের ঘরবাড়ি নির্মাণে কাজ পুরোদমে চলছে। পরে ঠাকুরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এক সুধী বৈঠকের আয়োজন করা হয়। সেখানে বক্তব্য রাখেন আওয়ামী লীগের জেলা সভাপতি মমতাজ উদ্দিন, রেজাউল করিম রাজু, আইন বিষয়ক সম্পাদক রতিশ চন্দ্র ভৌমিক বাবু সোনা, কোষাধ্যক্ষ আবুল কাশেম পাটোয়ারী, সহ-প্রচার সম্পাদক রোজি রহমান, সদর উপজেলা চেয়ারম্যান নাসিমা জামান ববি, জেলা পরিষদ সদস্য সিরাজুল ইসলাম প্রামানিক, আওয়ামী লীগের সদর উপজেলার আহ্বায়ক এমদাদুল হক দুলু, যুগ্ম আহ্বয়ক হুমায়ুন কবীর, একেএম হালিমুল হক, জেলা সদস্য জাকির হোসেন শাহ, সদর উপজেলা সদস্য সাংবাদিক পলাশ চন্দ্র রায় ও গংগাচড়া নোহালী ইউপি চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা আবুল কালাম আজাদ টিটুসহ জেলা উপজেলা ও ইউনিয়ন নেতারা।

-রংপুর প্রতিনিধি

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Most Popular

সম্পাদক:

বিপুল রায়হান

১৩/২ তাজমহল রোড, ব্লক-সি, মোহাম্মদপুর,ঢাকা-১২০৭, ফোন : 01794725018, 01847000444 ই-মেইল : info@jibonthekenea.com অথবা submissions@jibonthekenea.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত জীবন থেকে নেয়া ২০১৬ | © Copyright Jibon Theke Nea 2016

To Top